শনিবার, ০৪ মে ২০২৪, ১২:১১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সরানো হয়েছে ভেন্টিলেটর, কথা বলছেন সালমান রুশদি

সরানো হয়েছে ভেন্টিলেটর, কথা বলছেন সালমান রুশদি

স্বদেশ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ছুরিকাঘাতে গুরুতর আহত হওয়ার এক দিন পর ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদির শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। মার্কিন সংবাদমাধ্যমগুলোকে তার মুখপাত্র অ্যান্ড্রু ওয়াইলি এ খবর দিয়েছেন।

আজ রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, রুশদিকে ভেন্টিলেটর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত তিনি কথা বলতে পারছেন। যদিও এ নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

গত শুক্রবার নিউইয়র্কের শিটোকোয়া ইনস্টিটিউশনে বক্তব্য দেওয়ার সময় এক ব্যক্তি মঞ্চে উঠে রুশদির ওপর হামলা চালায়। এ সময় তার সাক্ষাৎকার গ্রহণকারীও মাথায় সামান্য আঘাত পান। হামলার পর রুশদিকে ভেন্টিলেশনে রাখা হয়। সে সময় লেখকের মুখপাত্র অ্যান্ড্রু ওয়াইলি বলেন, ‘রুশদি সম্ভবত এক চোখ হারাতে যাচ্ছেন। তার এক হাতের স্নায়ু কেটে গেছে ও লিভারের ক্ষতি হয়েছে’।

এদিকে রুশদির ওপর হামলার ঘটনায় হত্যাচেষ্টার অভিযোগ দায়ের করা হয়েছে। এ ঘটনায় গ্রেপ্তার হাদি মাতার (২৪) নামের অভিযুক্ত ব্যক্তি নিজেকে নির্দোষ দাবি করেছেন। তবে জামিন না দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন নিউইয়র্ক রাজ্যের চৌতাউকা কাউন্টির প্রসিকিউটর। এ নিয়ে বিস্তর তদন্তে ঘটনাস্থলে পাওয়া একটি ব্যাকপ্যাক এবং ইলেক্ট্রনিক্স পরীক্ষার জন্য সার্চ ওয়ারেন্ট পাওয়ার অপেক্ষা করছে কর্তৃপক্ষ।

তিনবার বুকার সাহিত্য পুরষ্কার পাওয়া লেখক রুশদি ১৯৮১ সালে ‘মিডনাইট’স চিলড্রেন’ লিখে খ্যাতি অর্জন করেন। কেবল যুক্তরাজ্যেই বইটির দশ লাখের বেশি কপি বিক্রি হয়। তবে নিজের চতুর্থ বই ‘দ্য স্যাটানিক ভার্সেস’ লেখার পর প্রায় দশ বছর পালিয়ে থাকতে হয় তাকে। উত্তরাধুনিক এই উপন্যাসটিকে ধর্ম অবমাননাকারী বলে মনে করেন বহু মুসলিম। বিশ্বের বেশ কয়েকটি দেশে বইটি নিষিদ্ধ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877